Thursday, August 30, 2018

(গল্প) নিরবতা, পার্ট-০১-০২

"একটু শোনা যাবে?"
,
শিমুল ভাইয়ের দোকানে বসে আনমনে খেলা দেখতেছি। পিছন থেকে কেউ একজন আমায় উপরের কথাটুকু বলল। কন্ঠস্বর শুনে বুঝলাম কোনো এক সুন্দর কন্ঠের অধিকারী মেয়ে। পিছন ফিরে দেখলাম একজন সুন্দর রূপবতী। নীল কালারের কামিজ, ম্যাচিং সেলোয়ার, ম্যাচিং ডুপাট্টা পড়া। কপালে হালকা নীল কালারের ছোট একটি টিপও আছে দেখতেছি, ঠোটে গোলাপী কালারের হালকা ঠোটপালিস লাগিয়েছে সব মিলিয়ে খুব সুন্দরই লাগছিল। মেয়েটাকে ঠিক আমি চিনলাম না। কে তা জানার ইচ্ছে হচ্ছিল কিন্তু জানার চেষ্টা করলাম না। আবার খেলার প্রতি নজর দিলাম। আবার পিছন থেকে মেয়েটি ডাক দিল,
_একটু শুনবেন প্লিজ? (মেয়েটি)
,
আমি অবশ্য আর সাড়া দিলাম না। এখানে তো অনেকেই খেলা দেখতেছে। হয়ত বা অন্য কাউকে ডাকতেছে। তাই সাড়া দিলাম না কিন্তু,
_আরিফ তোকে ডাকতেছে? (নিলয়)
,
_কে? (আমি)
,
_ওই যে নীলপরী।
,
_ধুর। আমায় ডাকতে যাবে কেন?
,
_আরে তোকেই ডাকতেছে। বিশ্বাস হচ্ছে না তোর?
,
_ধুর।
,
আমি আবার খেলায় মনোযোগ দিলাম। আবার মেয়েটি পিছন থেকে ডাক দিল।
_একটু শুনবেন প্লিজ? (মেয়েটি)
,
আমি আর ওদিকে লক্ষ্য দিলাম না।
_এই আরিফ? (নিলয়)
,
_হুম বল? (আমি)
,
_দেখ তোকেই ডাকতেছে।
,
আমি একটু পিছন ফিরে তাকালাম আসলেই তো নিলয়কে ইশারা করে দেখিয়ে দিচ্ছে আমাকে। কে এই মেয়ে? এখানে এত জন আছে তাদের কাউকে না ডেকে আমায় কেন ডাকতেছে? এই মেয়েকে আগে কখনো দেখেছি কি না আমার তো মনে পড়ছে না। আমি একটু মেয়েটির কাছে গেলাম,
_কি সমস্যা? (আমি)
,
_আপনার নাম আরিফ না? (মেয়েটি)
,
এই মেয়ে আমার নাম জানল কি করে? ঠিক মাথা কাজ করল না,
_হুম আমার নাম আরিফ। আপনি কে?
,
_আমি নিলিমা।
,
_নিলিমা। নামটা চেনা চেনা লাগছে।
,
_আরে আমায় চিনতেছেন না?
,
_না ঠিক চিনলাম না। তবে নিলিমা নামে দুই একটা গল্প হয়ত লিখেছি আমি।
,
_হুম, সেই গল্পের নায়িকা আমি।
,
_হুম তো আমার নাম জানলেন কি করে?
,
_আসলে আপনার সাথে আমার ফেসবুকের পরিচয়।
,
_ফেসবুক! ফেসবুকে তো আমার কোনো পিক দেওয়া নেই।
,
_হুম নেই। তবে আমার ইনবক্সে আছে।
,
_মানে?
,
_আপনার কাছে আমি পিক চেয়েছিলাম মনে আছে?
,
_আমার কাছে তো অনেকেই পিক চায়।
,
_আমিও চেয়েছিলাম।
,
_আচ্ছা আমার আই.ডি এর নাম কি বলেন?
,
_শুন্য পাতার লেখক।
,
_আরর আপনার।
,
_মেঘপরী নিলিমা
,
_ওহহ তুমি।
,
_হুম আমিই।
,
_তো হঠাৎ এই দিকে?
,
_একটা দরকারে এসেছি মামার বাড়িতে। তোমাকে দেখলাম খেলা দেখতেছ,।
,
_ওই আরকি।
,
_আমাকে কি একটু সময় দেওয়া যাবে?
,
_কি রকম?
,
_আমায় মামা বাড়ি পর্যন্ত এগিয়ে দেওয়ার মত সময় যদি তোমার হাতে থেকে থাকে? তাহলে।
,
কিছুক্ষণ নিরবে ভেবে বললাম,
_হুম আছে।
,
_তোমার খেলা?
,
_হাইলাইট দেখে নিব।
,
_আচ্ছা চল তাহলে।
,
_আগে দাড়াও?
,
_কেন?
,
_দুইটা সিগারেট নিয়ে আসি।
,
কথাটা শুনেই যেন নিলিমা আকাশ থেকে পড়ল। সুন্দর হাস্যজ্জল চেহারায় যেন আকাশের ওই কালোমেঘ এসে জমা হলো। নিমিষের মাঝেই যেন সব কিছুই বদলে গেল। বাইরে থেকে স্বাভাবিকভাবে মাথা নারিয়ে হ্যাঁ বোধক ইঙ্গিত দিলেও ভিতর থেকে সে কখনোই এটা প্রশ্রয় দিলো না। তার চেহারা দেখে বুঝলাম সে এটা আশা করে নি।
আমি সিগারেট নিতে শিমূল ভাইয়ের দোকানে গেলাম।
_কে রে মেয়েটা? (নিলয়)
,
_একটা ফেসবুক ফ্রেন্ড। (আমি)
,
_ওহহ।
,
_শিমূল ভাই সিগারেট দিন তো ১ প্যাকেট। (আমি)
,
_এই নে। (শিমূল ভাই)
,
আমি সিগারেটের প্যাকেট খুলে নিলয়ের হাতে ২টা সিগারেট দিয়ে বললাম,
_এই নে? (আমি)
,
নিলয় সিগারেট হাতে নিয়ে বলল,
_কি বলল রে মেয়েটা? (নিলয়)
,
_মেয়েটাকে একটু ওর মামা বাড়ি পর্যন্ত এগিয়ে দিয়ে আসতে হবে। (আমি)
,
_আচ্ছা যা।
,
আমি নিলয়ের কাছে থেকে চলে এলাম নিলিমার কাছে,
_আচ্ছা চলো। (আমি)
,
আমি হাটা শুরু করলাম, আর আমার পিছন পিছন নিলিমা। নিলিমার মামার বাড়ি কোন দিকে আমার তো জানা নেই।
_আচ্ছা নিলিমা? তোমার মামার বাড়ি কোন দিকে? (আমি)
,
_এই তো সামনেই। (নিলিমা)
,
_আচ্ছা,
,
আমি একটা সিগারেট ধরালাম। হালকা করে নিকোটিনের ধোয়া ভিতরে পাঠাতে লাগলাম সাথে কিছু নিকোটিনের ধোয়া বাইরে ফু দিয়ে বের করে দিতে লাগলাম। পরিবেশটা যে নোংরা করছি তা ঠিকই বুঝতে পারছি।
_আচ্ছা আরিফ একটা কথা বলি? (নিলিমা)
,
_হুম বলো? (আমি)
,
_তুমি কি রেগুলার সিগারেট খোর?
,
ঠিক বুঝতে পারলাম না। রেগুলার সিগারেট খোর মানে?
_মানে?
,
_এই যে তুমি সিগারেট খাচ্ছো। সিগারেট কি রোজই খাও?
,
_হুম খাই। কেন আমাকে দেখে কি মনে হয় না?
,
_আসলে ঠিক তা না। কিন্তু তোমার নিকোটিন গ্রহণ করা দেখে বোঝা যাচ্ছে তুমি সিগারেট রেগুলার খাও না।
,
_আরে না। আমি রেগুলারই খাই।
,
_কোনো গল্পে তো লিখো নি?
,
_আরে গল্পে অসব লেখা যায় নাকি? সবাই খারাপ ভাববে তো।
,
_ওহহ। চলে এসেছি।
,
_এইটা তোমার মামার বাড়ি?
,
_হুম কেন?
,
_আরে এই বাড়ির মালিককে তো আমি চিনি। কি যেন নাম? কি যেন নাম?
,
_মিজান।
,
_হুম মিজান। খুব ভালো মানুষ। আচ্ছা আমি যাই?
,
_এখনি?
,
_হুম এখনি।
,
_ভিতরে আসো?
,
_না থাক আর একদিন।
,
_আচ্ছা।
,
চলে আসতে লাগলাম। আবার একটা সিগারেট ধরালাম। আসলে সিগারেট আমি খেতাম না। সিগারেটের গন্ধও সহ্য করতে পারতাম না। যখন সিগারেটের ধোয়ার মাধ্যমে বিষাক্ত নিকোটিন আমার ভিতরে প্রবেশ করে খুব খারাপ লাগে আমার। আসলে আমি ছিলাম খুব ভালো একটা ছেলে। শান্ত, শিষ্ট, ভদ্র। সবার চোখে সব থেকে ভালো ছেলে এই আমিই ছিলাম। কিন্তু একটা মেয়ের আগমনে আমার জীবনের এমন পরিবর্তন, আমি সেদিকে যেতে চাই না। যে আমি সিগারেটের গন্ধও সহ্য করতে পারতাম না। সেই আমি আজ সিগারেট খাওয়ার বৃথা চেষ্টা করছি। আসলে সবাই বলে সিগারেট খেলে নাকি টেনশন কমে তাই সিগারেট ধরেছি। বেশিদিন হচ্ছে না মাত্র ৩ দিন। এখনও ঠিকমত সিগারেটের গন্ধ সহ্য করতে পারি না। যাক সেই কথা। কিছুদিন পর।
,
_আরিফ? (নিলিমা)
,














(চলবে)

No comments:

Post a Comment