Thursday, August 30, 2018

(গল্প) নিরবতা, পার্ট-০৩

…………………………………………………………………………
হ্যান্ডসেক করা শেষে বলল,
_আচ্ছা আমরা কি ফ্রেন্ড হতে পারি? (নিলাদ্রী)
,
আমি একটু চুপ থেকে ভাবতে লাগলাম। ভাবতে ভাবতে এটাই ঠিক করলাম,
_হুম কেন নয়? (আমি)
,
_আচ্ছা, আপনার গ্রুপটা যেন কি?
,
_মানবিক গ্রুপ, আপনার?
,
_বিজ্ঞান।
,
_ওহহ আচ্ছা।
,
_আচ্ছা, একটা কথা বলি?
,
_হুম বলুন?
,
_আজ থেকে তো আমরা ফ্রেন্ডস?
,
_হুম।
,
_তাহলে আমাদের মাঝে এখনও কি আপনি চলবে?
,
_না।
,
_তাহলে কি চলবে?
,
_কি চলবে?
,
_এই প্রশ্নই তো আমি করলাম।
,
_আমিও করলাম।
,
_আচ্ছা, তুমি চলবে?
,
_না।
,
_তাহলে?
,
_তুই চলবে?
,
_না।
,
_কেন?
,
_চলবে না ব্যাস।
,
_আরে ফ্রেন্ডস দের মাঝে তো তুইই চলে।
,
_আমাদের ফ্রেন্ডশিপ কি অন্যদের মত হবে নাকি?
,
_কেন হবে না?
,
_আমাদের ফ্রেন্ডশিপ হবে একেবারে আলাদা।
,
_কি রকম?
,
_আমি চাই আমাদের ফ্রেন্ডশিপ অমর হয়ে থাকবে। তবে ব্যতিক্রম ধর্মি।
,
_ওহহ তো এতে তুই ব্যবহার করলে সমস্যা কই?
,
_তুমি ব্যবহার করলেই বা সমস্যা কই?
,
_তুমি ব্যবহার করলে একটু অন্য রকম লাগে না?
,
_আরে আমি সেটাই তো চাই।
,
_আচ্ছা, এটাই ফাইনাল। আজকে আসি।
,
_আচ্ছা বাই।

এভাবেই কিছুদিন খুব ভালোই কাটল সময়গুলো। যেন স্বপ্নিল আকাশে ডানামেলে উড়ছিলাম আমরা দুজন। খুবই কাছাকাছি চলে এসেছিলাম। ডানাহীন পাখির মত উড়তেছিলাম। মনে হচ্ছিল না আমি পৃথিবীতে আছি। তবে সময়গুলো যেন খুব দুরুতই চলছিল।
দেখতে দেখতে আমাদের প্রথম সেমিস্টার এর পরিক্ষা চলে আসল। অথচ আমি জানলাম না বইগুলো কেমন? আমি তো ডানাহীন পাখির মত স্বপ্নের আকাশে উড়ে বেড়াচ্ছিলাম। তাই বইগুলো খোলার সময় পাইনি।
তারপরেও কোনো রকমে টেনেটুনে, পাশের ব্রেঞ্চের ছাত্রের হেল্প নিয়ে পাশ করে গেলাম। যেদিন প্রথম সেমিস্টার এর রেজাল্ট দিল সেদিন,
_মিষ্টি খাও? (নিলাদ্রী)
,
আমি তো অবাক হয়ে নিলাদ্রীর দিকে তাকিয়ে থাকলাম। কিসের মিষ্টি খাওয়াচ্ছে নিলাদ্রী তাও তো জানি না। অথচ সে আমার বেষ্ট ফ্রেন্ডস। আমি অবাক হয়ে জিজ্ঞাসা করলাম,
_কিসের মিষ্টি? (আমি)
,
_আমি এবার প্রথম সেমিস্টার পরিক্ষায় মেধা তালিকায় প্রথম হয়েছি, তাই মিষ্টি খাওয়াচ্ছি।
,
আমি অবাক হয়ে ভাবতে থাকলাম। একসাথে দুজনই ছিলাম। পড়ালেখা করার সময় আমি পেলাম না। অথচ নিলাদ্রী প্রথম সেমিস্টার পরিক্ষায় মেধা তালিকায় প্রথম। হয়তবা আমার আলসেমি এর কারণেই আজ এঈ অবস্থা।
,
_আরিফ? (নিলাদ্রী)
,
ভাবনার সাগর থেকে ফেরত এলাম নিলাদ্রীর ডাকে,
_হুম।।। (আমি)
,
_মিষ্টি নাও?
,
_আচ্ছা দাও।
,
মিষ্টিমুখ করে আর এক মুহুর্তও সেখানে থাকলাম না। চলে এলাম বাড়িতে। পিছনে নিলাদ্রী ডাকতেছিল হয়ত। কিন্তু সেদিন নিলাদ্রীর কোনো ডাকই আমার কানে এসে পৌঁছায় নি। তাই সাড়াও দেয় নি।
,
সন্ধ্যে বেলা,
নিলাদ্রী ফোন করল,
_আরিফ? (নিলাদ্রী)
,
_হুম বলো? (আমি)
,
_আচ্ছা তখন তুমি ওভাবে চলে গেলে কেন?
,
_এমনিতেই? কি বলবে বলো?
,
_জানো, তোমাকে পিছন থেকে কত ডেকেছি?
,
_শুনতে পাই নি।
,
_আচ্ছা তুমি কি বিজি আছো?
,
_হুম, একটু।
,
_আচ্ছা, তাহলে রাখি।
,
_আচ্ছা।

ফোন কেটে দিলাম। খুবই খারাপ লাগতেছিল। কিন্তু একটা বিষয় ভেবে খুবই ভালো লাগতেছিল। নিলাদ্রী কত ভালো ছাত্রী? আমার পিছে এত সময় ব্যয় করেও মেধা তালিকায় প্রথম হয়েছে। খুবই ভালো।
,
পরের দিন,
কলেজে যেতে আমার একটু দেরি হয়ে গেল। কারণ ফারিয়া নামের চাচাতো বোনকে তার নানা বাড়িতে রেখে আসতে হয়েছিল সেদিন। প্রথম ক্লাস মিস করে ফেললাম। এ নিয়েই নিলাদ্রী আমার সাথে রাগারাগি শুরু করে দিল,
_আরিফ? (নিলাদ্রী)
,
_হুম বলো? (আমি)
,
_আচ্ছা ওই মেয়েটা কে ছিল?
,
_কোন মেয়েটা?
,
_আজকে যার জন্য এত দেরি করে এলে?
,
_মানে?
,
_কি ভেবেছ? আমিও কিছুই বুঝি না?
,
_কিছু বুঝতেছি না। কি হয়েছে বলবে একটু?
,
_ও, এখন তো কিছুই বুঝবে না তুমি?
,
_নিলাদ্রী? কি হয়েছে বলবে তো?
,
_ওই মেয়েটা কে ছিল?
,
_আরে কোন মেয়েটা?
,
_যাকে নিয়ে আজ বাইকে করে ঘুরতে গিয়েছিলে।
,
_আরে ও তো আমার চাচাতো বোন।
,
_সত্যি বলছো তো?
,
_হুম বাবা। সত্যি বলছি।
,
_ওহহ আচ্ছা। চলো?
,
_কোথায়?
,
_চলোই না।
,
_ক্লাস?
,
_বাদ দাও।
,
বলেই টানতে টানতে নিয়ে গেল আমায় একটা রোমান্টিক জায়গায়। হুম রোমান্টিকতার সাথেই নিলাদ্রী বলতে লাগল,
_আরিফ? (নিলাদ্রী)
,
_হুম বলো? (আমি)
,
_আচ্ছা তোমার কি মনে হয় না?
,
_কি মনে হয় না?
,
_আমাদের ফ্রেন্ডশিপ আর ফ্রেন্ডশিপ এর জায়গায় নেই।
,
_হুম, একটু একটু।
,
_শুধুই কি একটু একটু?
,
_মনে তো তাই হচ্ছে।
,
_আমার তো তাই মনে হচ্ছে না।
,
_তাহলে?
,
_আমার মনে হচ্ছে সম্পূর্ণটাই।
,
_হুম।
,
_তাহলে?
,
_তাহলে কি?
,
_তুমিই বলো না?
,
_আরে তুমিঈ বলো।
,
_জানলে তো বলব।
,
_আরে বলই না।
,
_তুমি কি বলবে? না আমি চলে যাব।
,
_এই না না।
,
_তাহলে বলো?
,
_আসলে।
,
_হুম বলো।
,
_আমার না খুব লজ্জা করছে।
,
_থাক তাহলে বলতে হবে না।
,
_আরে না না।
,
_বলো।
,
_তুমিই বলো না।
,
_আবার?
,
_আচ্ছা বলছি,
,
_হুম বলো?
,
নিলাদ্রী একটু লজ্জা মাখা মুখ নিয়ে,
_প্রপোজ করো আমায়?
















(#চলবে)

No comments:

Post a Comment