Thursday, August 30, 2018

ভালোবাসার আরেক নাম "নীরব যন্ত্রণা"




আমার পৃথিবীজুড়ে শুধু "সকাল" নাম টাই ছিল। তার আমার দূরত্ব ছিল প্রায় তিনশ কিলোমিটারের মত কিন্তু মনের দূরত্ব একদম ই ছিলনা। আমাদের মাঝে ভুল বুঝাবুঝি খুব কম ই ছিল, ছিলনা কোন সন্দেহ, তবে তাকে হারানোর ভয় ছিল অনেক। প্রথম যেদিন সে আমাকে বলেছিল,
"রিয়াদ, আমরা কি একি ছাদের নিচে বাকিটা জীবন কাটিয়ে দিতে পারিনা"?
সেদিন আমি সিদ্ধান্তহীনতায় ভুগছিলাম তাই তার প্রশ্নের উত্তর সেদিন আমি দিতে পারিনি।
অনেক দিনের জমানো আবেগ আর অনুভূতির সমন্বয়ে তারে দেখার সুযোগ হয়েছিল মাত্র তিন দিনের। প্রথম দিন পাঁচ মিনিট, দ্বিতীয় দিন নয় মিনিট আর তৃতীয় দিন পনের মিনিট। এই হাতে গোনা কয়েকটা মিনিট ছিল আমার জীবনের সবচেয়ে শ্রেষ্ঠ সময়!!সে এমন একটা মানুষ ছিল যার সামনে গেলে মনে হত পৃথিবীর সকল সুখ আমি হাতের নাগালে পেয়ে গেছি। শুধুমাত্র সুন্দরের প্রশংসা করতে আমি মোটেও পছন্দ করি না তবে যেখানে সৌন্দর্য এবং গুণাগুণের উপস্থিতি যথেষ্ট পরিমাণে থাকে সেখানে আর প্রশংসা না করে থাকতে পারি না।
তারমাঝে দুটোর ই উপস্থিতি ছিল। তার সামনে গেলে মনে হত আমি পরিপূর্ণতা লাভ করেছি। তার মত করে আমাকে আর কেউ কখনো ই বোঝার চেষ্টা করেনি। আস্তে আস্তে আমি তার খাছায় ঘর বাধতে শুরু করলাম, তার মাঝে নিজেকে বিলিয়ে দেয়ার চেষ্টা করলাম।একেক করে পরিবারের সবার নজরে আসতে থাকে সে, কেউ তাকে অপছন্দ করার কোন সুযোগ ছিলনা, পরিবারের সবার মন সে মুহূর্তেই জয় করে ফেলতে পারতো। পরিবারের জন্য কিছু কিনতে হলেও তার পছন্দমতো ই কিনতাম কারণ সে ছিল পরিবারের সবার পছন্দের একজন মানুষ। একদিন রাত বারোটা পরে সে আমাকে "কল ওয়েটিং" এ পায়, প্রচণ্ড ঝগড়া হয়, অবশেষে ভাগ্নার বাসায় পায়ে হেটে দুই কিলোমিটার যেয়ে তাকে প্রমান দিয়েছিলাম আমি ভাগ্নার সাথে কথা বলেছি অন্য কার সাথে না।
দশ মিনিট তারে দেখার জন্য তিনশ কিলোমিটার পাড়ি জমানো টা আমার জন্য কোন ব্যাপার ছিলোনা। সে খুব ভালো করেই জানতো, ছোট ছোট সময় ভাগাভাগি করে নেয়ার নাম ই হচ্ছে ভালোবাসা তাই আমাদের মাঝে ভালোবাসার কোন কমতি আমি কখনো ই উপলব্ধি করতে পারিনি কারণ আমি ভালো করেই জানতাম, যেখানে ভালবাসার জন্ম হয় শূন্য থেকে! আর ছড়িয়ে পরে দুর দূরান্তে। যেনতেন ভাবে নয়, ভালবাসার বিদ্যাকে অর্জন করে নিতে হয়। তার ভালোবাসাকে আমি প্রচণ্ড সম্মানের চোখে দেখতাম, আর তাই একসময় বন্ধুদের সাথেও তেমন একটা না মিশে সোজা বাসায় চলে যেতাম, অফিস শেষ করেই মনে হত "আমার জন্য কেউ একজন অপেক্ষা করছে, এক্ষনি তারে একট কল দেয়া উচিৎ, তারে একটু সময় দেয়া উচিৎ"।
অনেক সময় আমার বন্ধুরা আমাকে নিয়ে উপহাস করত আর বলত,
"কি রে, মাত্র একজনের প্রেমে হাবুডুবু খেয়ে তোর এই অবস্থা?
একদিন আমি তাদের পাল্টা প্রশ্ন করেছিলাম,
"একসাথে দশটা মেয়ের সাথে প্রেম ভালোবাসা না করে একটা মেয়ের সাথে দশটা উপায়ে প্রেম করলে কেমন হয়?
আমাকে মাঝে মাঝে সে বলত,
"তোমার কাছ থেকেই তো ভালোবাসা শিখলাম, তোমার সাথেই যেন পুরোটা জীবন কাটিয়ে দিতে পারি"।
তারে পাওয়ার জন্য শেষ রাতে সৃষ্টিকর্তার নিকট দুই হাত তুলে প্রায় সময় কান্না করতাম, শেষ রাতে প্রার্থনা করলে সেটা নাকি কবুল হয়। সকল বাধা বিপত্তি অতিক্রম করে সে যেন আমার হয়, শুধুই আমার, এই প্রার্থনা আমি সব সময় করতাম। খুশির বিষয় হচ্ছে, একসময় আমার পরিবারের সবাই রাজি হয়ে গেলেন, এবার সেই প্রশ্নের উত্তর টা তাকে আমি দিতে চাই, কল করে তাকে বললাম,
"আমরা এক ই ছাদের নিচে থাকতে চাই, আজ আর কোন বাধা নেই, আজ আর কোন আপত্তি নাই, এবার আমাদের বিয়ে টা হয়ে যাবে"
ওপাশ থেকে সে আমাকে উত্তর দিয়েছিলো, eita kunovabei Possible na"
ওর উত্তর শুনে আমি সেদিন বাকরুদ্ধ হয়ে গিয়েছিলাম, শরীর থেকে প্রচণ্ড ঘাম বের হচ্ছিল, বিশ্বাস হচ্ছিলনা তাই প্রচন্ড জ্বর আর মাথা ব্যাথা নিয়েও তার উদ্দেশ্যে পাড়ি জমাই, তার কাছে গিয়ে বললাম, "এবার বিয়েটা হয়েই যাবে ইনশাল্লাহ, যদি তুমি রাজি থাকো!! সেদিনও তার কাছ থেকে আমি "না-বোধক" উত্তর পেয়েছিলাম।
জীবন এবং জগতের তৃস্না তো মানুষের কখনো মেটেনা, তবু মানুষ আর বাচে কয়দিন। আমারও দিন ফুরচ্ছে, হয়ত আজ না হয় কাল আমিও চলে যাবো তবে কিছু অপূর্ন চাওয়া, আমার না পাওয়া জুড়ে থেকেই যাবে তবে তার কাছ থেকে আমি যা পেয়েছি তাই বা কম কিসের!! বাকি জীবন টা অনায়াসে কাটিয়ে দেয়া কোন ব্যাপার ই না। আমি তার মাঝে ছিলাম, আছি আর থাকবো, কারণ সে ছিল আমার প্রথম ভালোবাসা।
আজকে আমার আকাশ টা অনেক ঝাপসা, কঠিন কিছু মেঘ ভর করে আছে, নিজেকে অনেকটা অসহায় লাগছে আর অসুস্থতা দিন দিন বেড়েই চলেছে। তবুও তাকে আমি "অপরাধী" বলবনা, কারণ প্রথম ভালোবাসার মানুষ টা কে দোষারোপ করতে নেই। তবুও কেন জানি মাঝে মাঝে একটা প্রশ্নের উত্তর খুঁজে বেড়াই,,,
"যেহেতে মোবাইলে গেমস খেলেও অনেক "টাইম পাস" করা যায়, সেহেতু মানুষের মন নিয়ে খেলা করে টাইম পাস করার মানে টা কি"?
সবকিছুর পরেও হিসেব বলে দেয় সে অন্য কারো কিন্তু মন বলে সে আমার, এরি নাম হয়ত ভালোবাসা, আর ভালোবাসার আরেক নাম হচ্ছে "নীরব যন্ত্রণা"

No comments:

Post a Comment