Friday, August 31, 2018

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন for bloggers (এসইও গাইড ২০১৮)

আপনি যদি আপনার সাইট থেকে ট্রাফিক পেতে এবং কন্টেন্ট মার্কেটিং এর মাধ্যমে আপনার ব্যবসা বাড়ানোর বিষয়ে গুরুতর হন, তাহলে আপনাকে অবশ্যই ব্লগারদের জন্য সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের মূল কথাগুলি সম্পর্কে নিখুঁতভাবে জানাতে হবে। এই মেগা-গাইডে, আমি আপনাকে অনুসন্ধানের জন্য আপনার ব্লগের সর্বোত্তম রূপে সাজাতে আপনাকে যা যা প্রয়োজন তার সংক্ষিপ্ত বিবরণ দিতে যাচ্ছি।
1) ডোমেইন :-
Building a trust with audience
আপনি যদি একটি ফ্রি ডোমেইন ব্যবহার করেন উদাহরণ: www.example.blogspot.com তাহলে আপনার সাইটে যতই মুল্যবান কন্টেন্ট থাক না কেন ভিজিটর তা গ্রাহ্য করবে না। উদাহরণস্বরূপ: আপনি আপনার সাইটে অপ্টিমাইজ করার একটি নতুন উপায় পেয়েছেন যেটি রাতারাতি কাজ করেছে এবং আপনি এটি আপনার সাইটে পোস্ট করবেন যেটি ভাইরাল করা উচিত কিন্তু এটি হবে না।

কেন ??

তারা মনে করেন আপনি আরো দর্শকদের পেতে মজা করার চেষ্টা করছেন, এমনকি তারা আপনার সম্পূর্ণ পোস্টটি পড়তেও চাইবে না। শ্রোতা এবং ডোমেনের সাথে  ট্রাস্ট একটি একটি বিশাল প্রভাব তৈরি করে।

Buying the domain includes


কম অক্ষর আছে এমন একটি ডোমেন কিনতে চেষ্টা করুন, ডোমেন অক্ষর যত কম হবে,  তত এটি ভাল  হবে ।
সর্বদা ইউনিক ডোমেইন নাম কিনতে চেষ্টা করুন এবং এটি আপনার ওয়েবসাইট এর সাথে যেন সম্পর্কিত থাকে সেদিকে খেয়াল রাখবেন। উদাহরণস্বরূপ: যদি আপনার সাইট " এসইও" সম্পর্কে হয়ে থাকে তবে  " এসইও " যেন আপনার ডোমেইন নামের অন্তর্ভুক্ত   থাকে এরকম একটি ডোমেন কেনার চেষ্টা করুন।

2.META DESCRIPTION

মেটা বিবরণ হলো আপনার পোস্ট বা সাইটের সংক্ষিপ্ত বিবরণ।

সাইটের জন্য মেটা বিবরণ আপনার সাইটের সামগ্রিক রুপকে সংক্ষিপ্ত রুপে ইঙ্গিত করে, এটা SEO মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

স্বতন্ত্র পোস্টগুলির জন্য মেটা বিবরণটি সেই পোস্টের সংক্ষিপ্ত বিবরণকে ইঙ্গিত করে ।

মনে রাখবেন। বেশীরভাগ সময় সার্চ ইঞ্জিনটি আপনার সাইটকে মেটা-বিবরণ ভিত্তিক হিসাবে শ্রেণিতে ভাগ করে, তাই সকল পোস্টগুলিতে একটি মেটা ট্যাগ যোগ করা খুবই গুরুত্বপূর্ণ।

No comments:

Post a Comment